Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/dpcnews/public_html/dbconnection.php on line 9
আন্তর্জাতিক
  • দ. কোরিয়ায় প্রবেশের চেষ্টা কালে উ. কোরীয় সৈন্যকে গুলি

    পক্ষত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় পালিয়ে যাওয়ার চেষ্টাকালে উত্তর কোরিয়ার এক সৈন্যকে গুলি করা হয়। এতে সে আহত হয়। দুই কোরিয়ার মধ্যবর্তী স্থানে অবস্থিত ডেমিলিটারাইজড জোনে এই ঘটনা ঘটে। সোমবার সিউলের বার্তা সংস্থা ইয়োনহাপ একথা জানিয়েছে। সিউলের জয়েন্ট চিফ অব স্টাফের বরাত দিয়ে ইয়োনহাপ জানিয়েছে, সৈন্যটি সীমান্ত পার হয়ে দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করেছে। অপর এক উত্তর কোরীয় সৈন্যের গুলিতে সে গুরুতর আহত হলে তাকে হাসপাতালে পাঠানো হয়।

  • আফগানিস্তানে সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহত

    আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে সোমবার এক সড়ক দুর্ঘটনায় কমপক্ষে পাঁচজন নিহত ও ৩৭ জন আহত হয়েছে। প্রাদেশিক সরকারের মুখপাত্র একথা জানান। খবর সিনহুয়ার। মুখপাত্র কুদরতুল্লাহ খোশবাখ সিনহুয়াকে বলেন, ‘কান্দাহার- হেরাত মহাসড়কে সোমবার সকালে এ দুর্ঘটনা ঘটে। এতে পাঁচজন নিহত ও আরো ৩৭ জন আহত হয়। দূর পাল্লার একটি বাস রাস্তার পাশে পড়ে গেলে এই দুর্ঘটনা ঘটে।’ তিনি আরো জানান, আহতদের হাসপাতালে নেয়া হয়েছে। এদের অনেকের অবস্থা আশংকাজনক। ভাঙ্গাচুড়া সড়ক এবং চালকদের বেপরোয়া গাড়ি চালানোর কারণে আফগানিস্তানে প্রায় এ ধরণের দুর্ঘটনা ঘটে।

  • সৌদি আরব থেকে ‘শিগগিরই’ দেশে ফিরছেন সাদ হারিরি

     সাদ হারিরি রোববার জানিয়েছেন, তিনি সৌদি আরবে ‘মুক্ত’ রয়েছেন এবং ‘খুব শিগগিরই’ লেবাননে ফিরবেন। এক সপ্তাহ আগে লেবননের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার ঘোষণা দেয়ায় এ অঞ্চলে চরম উত্তেজনার সৃষ্টি হয়। খবর এএফপি’র। তার দলের ফিউচার টিভিকে রিয়াদ থেকে দেয়া এক সাক্ষাতকারে হারিরি সৌদি আরবে কার্যত: তিনি গৃহবন্দি রয়েছেন এমন গুজব নির্ভর খবর উড়িয়ে দেয়ার পাশাপাশি এখান থেকে তার আকস্মিক চলে যাওয়ার ঘোষণা দেন। হারিরি বলেন, ‘সৌদি আরবে আমি মুক্ত অবস্থায় রয়েছি। আমি চাইলে কালই এখান থেকে চলে যেতে পারি।’ হারিরি বলেন, ‘আমি খুব শিগগিরই লেবাননে ফিরে যাবো। পরে তিনি আরো বলেন, ‘আগামী দুই বা তিনদিনের মধ্যে আমি বৈরুতে ফিরবো।’ গত ৪ নভেম্বর রিয়াদ থেকে টেলিভিশনে দেয়া এক ভাষণে ৪৭ বছর বয়সী হারিরি তার পদত্যাগের ঘোষণা দেন। এখন পর্যন্ত তিনি তার দেশ লেবাননে ফিরেননি। এদিকে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন এখন পর্যন্ত প্রধানমন্ত্রী সাদ হারিরির পদত্যাগ পত্র গ্রহণ করেননি। রিয়াদ ও তেহরানের মধ্যে উত্তেজনা বৃদ্ধির পর হারিরির আকস্মিক পদত্যাগের খবর আসে। এ সময় হারিরি তার দেশ জোরপূর্বক দখল করে নেয়ায় এবং এ অঞ্চলকে অস্থিতিশীল করে তোলায় ইরান ও তাদের লেবাননি মিত্র হিজবুল্লাহকে অভিযুক্ত করে। তিনি বলেন, ‘আমরা লেবাননে এমন পরিস্থিতি আর চলতে দিতে পারি না। আরব দেশগুলোতেও ইরানের হস্তক্ষেপ আমরা আর মেনে নেব না।’

  • ফিলিপাইনে ট্রাম্প বিরোধী বিক্ষোভ

    ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় রোববার ট্রাম্পবিরোধী ব্যাপক বিক্ষোভ হয়েছে। এতে প্রায় ২ হাজার বিক্ষোভকারী অংশ নেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের বিরুদ্ধে জলকামান ও সোনিক এলার্ম ব্যবহার করে। বিক্ষোভকারীরা মিছিলে নৎসী স্বস্তিকা চিহ্ন সম্বলিত ট্রাম্পের রঙ্গিন প্রতিকৃতি ও কুশপুত্তলিকাসহ নিয়ে রাজধানীর রাজপথ প্রদক্ষিণ করে। খবর এএফপি’র। ম্যানিলায় আসিয়ান শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনের ফাঁকে ফিলিপাইনের প্রেসিডেন্ট রোড্রিগো দাতার্তের সঙ্গে ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিক্ষোভকারীরা ‘ট্রাম্প দেশে ফিরে , ‘ট্রাম্পকে নিষিদ্ধ কর’ এবং ট্রাম্প বিশ্বের এক নম্বর সন্ত্রাসী’ সম্বলিত প্ল্যাকার্ড বহন করে। পুলিশ জানায়, বিক্ষোভ সমাবেশে প্রায় ২ হাজার লোক অংশ নেয়। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত ছয় পুলিশ কর্মকর্তা আহত হয়েছে বলে ঘটনাস্থল থেকে এএফপি’র একজন সাংবাদিক জানিয়েছেন। ম্যানিলা সোমবার ও মঙ্গলবার অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান)-এর দুটি পৃথক অনুষ্ঠান হতে যাচ্ছে। এই শীর্ষ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পাশাপাশি চীন, জাপান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, ভারত, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডও অংশ গ্রহণ করছে।

  • পেরুতে প্রাচীন প্রত্নতাত্ত্বিক স্থানে অগ্নিকাণ্ড

    পেরুর উত্তরাঞ্চলে রোববার একটি প্রাচীন প্রত্নতাত্ত্বিক স্থানে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। এতে দুই হাজার বছরের একটি পুরনো মুর‌্যাল ও বেশ কিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শন ধ্বংস হয়েছে। টুম্বাস রিয়ালেস ডি সিপান জাদুঘরের পরিচালক একথা জানিয়েছেন। জাদুঘরের প্রধান ওয়াল্টার আলভা এক বিবৃতিতে বলেন, ‘আমি এই দুঃখজনক ঘটনার সংবাদ পেয়েছি। আগুনে পুড়ে ভেনট্যারনের প্রত্নতাত্ত্বিক নিদর্শন ধ্বংস হয়ে গেছে।’ খবর এএফপি’র। ভেনট্যারন মন্দিরটি সাড়ে চার হাজার বছরের পুরনো। এটিকে এখন পর্যন্ত আমেরিকার দেশগুলোর মধ্যে আবিষ্কৃত সবচেয়ে প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শন হিসেবে মনে করা হয়। পোম্যালকা এগ্রিবিজনেস কোম্পানির শ্রমিকরা আখ ক্ষেতে আগুন দেখতে পায়। পরে দমকল কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। দমকল কর্মীরা জানিয়েছে, ৯৫ শতাংশ আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে।

  • কোস্টারিকায় শক্তি শালী ভূমিকম্প

    কোস্টারিকায় রোববার রাতে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬ দশমিক ৫। তবে এতে তাৎক্ষণিকভাবে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। খবর এএফপি’র। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, মধ্য আমেরিকার এই দেশটির প্রশান্ত মহাসাগরীয় উপকূলীয় জনপ্রিয় পর্যটন নগরী জাকোর কাছে স্থানীয় সময় রাত ৮টা ২৮মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্ঠের ২০ কিলোমিটার গভীরে। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র এতে সুনামির কোন সতর্কতা জারি করেনি। এ অঞ্চলে প্রথম দফা ভূমিকম্প আঘাত হানার পর সেখানে আরো কয়েক দফা ভূমিকম্প অনুভূত হয়। টুইটারে দেয়া এ বার্তায় জননিরাপত্তা মন্ত্রণালয় জানায়, তার এই ভূমিকম্পের ঘটনায় তাৎক্ষণিকভাবে বিয়োগান্তক কোন খবর পায়নি।

E-mail : info@dpcnews24.com / dpcnews24@gmail.com

EDITOR & CEO : KAZI FARID AHMED (Genarel Secratry - DHAKA PRESS CLUB)

Search

Back to Top