• প্রধান শিক্ষকের বিদায়ী সংবধনা অনুষ্ঠিত

    বুধবার বগুড়া সদরের গোকুল বালক সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লায়লা নাজনীন এর বিদায়ী সংবর্ধনা স্কুল হল রুমে অনুষ্ঠিত হয়। অত্র স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মাওঃ আলহাজ্ব আব্দুর রউফ এর সভাপতিত্বে শিক্ষার্থীদরে উদ্যের্শে  বক্তব্য রাখেন গোকুল বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিম, ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি ও বগুড়া সদর উপজেলা কৃষকদলের সাধারন সম্পাদক এবিএমএস মিলন, ইউপি সদস্য এমদাদুল হক দুলাল, সাজেদুল ইসলাম সুজন, হাজেরা বেগম, রুমি বেগম, ইঞ্জি: আহম্মেদ সোহেল এছাড়াও অত্র স্কুলের সকল শিক্ষক/ শিক্ষিকা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে নবাগত প্রধান শিক্ষক রেহেনা ইয়াছমিনকে ফুলেল শুভেচ্ছা দেওয়া হয়।

  • মোঃ খলিলুর রহমান বার্ধক্য জনিত কারণে কার্ডিও কেয়ার হাসপাতালে ইন্তেকাল

    ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ঊর্ধ্বতন সহকারি পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) নাজিম উদ্দিন সরকার ও প্রশাসনিক কর্মকর্তা  মোহাম্মদ করিম সরকারের বাবা এবং সোনালী ব্যাংকের  সিনিয়র প্রিন্সিপাল অফিসার (অবসরপ্রাপ্ত) মোঃ খলিলুর রহমান বার্ধক্য জনিত কারণে আজ রবিবার মার্চ ০৫, ২০১৭ তারিখ রাত ৩টায় ঢাকায় কার্ডিও কেয়ার হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে---------------- রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮। বাদ আসর নিজ বাসভবনে ( সোনালী কুটির, ষোল ঘর, জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে) জানাজা শেষে চাঁদপুরে পৌর কবরস্থানে তাকে দাফন করা হয়। মৃত্যুকালে তিনি পাঁচ পুত্র, এক কন্যা ও নাতী-নাতনীসহ অসংখ্য গুনগ্রাহী ও শুভানুধ্যায়ী রেখে গেছেন। তার মৃত্যুতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান, উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, উপ- উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুবুল হক মজুমদার,  ট্রেজারার হামিদুল হক খান , রেজিস্ট্রার প্রফেসর ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক, পরিচালক (প্রশাসন)  মোহাম্মদ ইমরান হোসেন ও ড্যাফোডিল পরিবারের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ গভীর শোক এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ।

  • স্কুল কলেজ ম্যানেজমেন্ট সফটওয়ার এর উদ্বোধন করেন সংসদ উপনেতা

    মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের অংশ হিসাবে ফরিদপুরের সালথা উপজেলাধীন সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে এ্যাডুমেন ৪.৩ (স্কুল কলেজ ম্যানেজমেন্ট সফটওয়ার) এর শুভ উদ্বোধন করেন জাতীয় সংসদের মাননীয় সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এমপি। বুধবার বিকালে উপজেলা সম্মেলন কক্ষে এ উদ্বোধন অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ মোবাশ্বের হাসানের সভাপতিত্বে এসময় সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সংসদ উপনেতার জ্যেষ্টপুত্র, নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আয়মন আকবার চৌধুরী বাবলু, উপনেতার মেজপুত্র সাজিদ আকবার চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. মনিরুজ্জামান, উপজেলা চেয়ারম্যা মো. ওয়াহিদুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক উজ্জামান ফকির মিয়া, এডুমেন সফটওয়ার এর কর্মকর্তাবৃন্দ প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার কৃষ্ণ চন্দ্র চক্রবর্তী। বক্তারা এসময় বলেন, বাংলাদেশের সর্ব প্রথম এই উপজেলায় এডুমেন সফটওয়ারের  উদ্বোধন করা হলো। উপজেলার সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান, কলেজ ও মাদ্রাসায় এ  সফটওয়ারের কার্যক্রম চালু হয়েছে। সালথা বাংলাদেশের প্রথম উপজেলা।

  • ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া আজ শুক্রবার একুশে বই মেলায়

    জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া আজ শুক্রবার একুশে বই মেলায় কবি শাহ্ মো. আহসান মঞ্জুর রচিত ‘হে নবীন’ , অমিতাভ দাশ হিমুন রচিত ‘পরম্পরার চোখ’ এবং মোঃ জাকারিয়া রহমান জামিল রচিত ‘ অনুভুতির খেলা’ শীর্ষক কবিতার বইসহ বেশ কয়েকটি বইয়ের মোড়ক উন্মোচন করেন। এসময় ডেপুটি স্পিকার বলেন, লেখনির মধ্য দিয়ে একজন মানুষের সৃজনশীল মননের বিকাশ ঘটে। কবিতা মানুষের মনকে পরিচ্ছন্ন আনন্দ দেয়। এসময় তিনি বর্তমান প্রজন্মকে আরও বেশি বই পড়ার উপর গুরুত্বারোপ করেন।তিনি বলেন, একজন বইপ্রেমি মানুষ কখোনোই মাদকাসক্ত হয়না, জঙ্গি বা সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেয়না। এমনকি কোন ধরণের কুসংস্কারের বেড়াজালে নিজেকে আড়ষ্ঠ করেনা। এসময় তিনি বর্তমান প্রজন্মকে বইমুখী করতে   সুস্থ ও মুক্তচিন্তার বিকশে সহায়ক  বই আরও বেশি করে লেখার জন্য লেখকদের প্রতি আহবান জানান।

  • দক্ষতাবিহীন সনদভিত্তিক শিক্ষা জাতির জন্য বোঝা : শিক্ষামন্ত্রী

    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষা হবে দক্ষতামুখী। দক্ষতাবিহীন সনদভিত্তিক শিক্ষা ব্যক্তি, পরিবার, সমাজ ও জাতির জন্য বোঝা তৈরি করে। যুগোপযোগী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা-প্রশিক্ষণই জাতির অর্থনৈতিক মুক্তির পথ। কারিগরিই হবে শিক্ষার মূলধারা। সরকার পর্যায়ক্রমে শিক্ষাকে ঢেলে সাজানোর উদ্যোগ নেবে। আজ শনিবার আইডিইবি মিলনায়তনে স্কিলস এ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ) আয়োজিত ‘জাতীয় স্কিলস কম্পিটিশন- ২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষা বাংলাদেশের অগ্রাধিকার খাত, কারিগরি শিক্ষা হলো অগ্রাধিকারের অগ্রাধিকার। সরকার ইতিমধ্যে কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ভর্তির হার ১ শতাংশ থেকে ১৪ শতাংশের উপরে উন্নীত করেছে। এই হার আগামী ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ নিয়ে যাওয়ার লক্ষ্যে জোর উদ্যোগ নেওয়া হয়েছে। চূড়ান্ত পর্যায়ে এ হারকে ৬৫ শতাংশের ঊর্ধ্বে তুলতে হবে। এখাতের অগ্রগতি ত্বরান্বিত করার লক্ষ্যে সরকার শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ করেছে। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি করা, কোর্স-কারিকুলাম যুগোপযোগী করা, যন্ত্রপাতি-ল্যাব-ওয়ার্কশপ বাড়ানো, নতুন নতুন প্রকল্প গ্রহণ করাসহ নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। ’ নাহিদ আরো বলেন, ‘বর্তমানে বাংলাদেশ ডেমোগ্রাফিক ডিভিডেন্ট সুবিধার মধ্যে আছে। ১০০ বছরের অধিক সময় পর পর কোন দেশ এ সুবিধা পায়। বর্তমানে বাংলাদেশে ১৫ থেকে ৬৪ বছর বয়সী কর্মক্ষম মানুষের সংখ্যা ১০ কোটি ৫৬ লক্ষ। শতকরা হারে তা ৬৬ শতাংশ। ২০৩০ সালে এই হার ৭০ শতাংশে উন্নীত হবে। এ এক বিশাল সুযোগ। এ সুযোগকে কাজে লাগাতে হবে। নতুন প্রজন্মকে আধুনিক কারিগরি প্রযুক্তিতে দক্ষ করে তুলতে হবে। তা না হলে এরাই হয়ে উঠবে দেশের জন্য বড় বোঝা। একই সঙ্গে তিনি কারিগরি সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে অনতিবিলম্বে প্রয়োজনীয় কার্যকর উদ্যোগ গ্রহণের নির্দেশ দেন।   তিনি বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্য অর্জনে দৃঢ় প্রতিজ্ঞ।

  • পাবলিক পরীক্ষায় ২ জন বহিষ্কার ১ জনের ৫০ হাজার টাকা জরিমানা

    রংপুরে পাবলিক পরীক্ষায় ২ জন বহিষ্কার ১ জনের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাবলিক পরীক্ষায় ১৯৮০ এর ১১ ধারা লঙ্ঘন করায় ভ্রাম্যমান আদালতে শুকুরের হাট কেন্দ্রে উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা মনোয়ারা বেগমের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা করেন গত সোমবার দুপুর ১২টায় মিঠাপুকুর ইউএনও মামুন-অর-রশিদ। ইউএনও প্রতিনিধি ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলাম শুকুরের হাট কেন্দ্রে ঐ শিক্ষিকা মনোয়ারা বেগমের মোবাইলে পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্র হাতে-নাতে ধরে ফেলেন। উল্লেখ্য গত ১৬ই ফেব্রুয়ারি/৯৭ মিঠাপকুর ও শঠিবাড়ী এস.এস.সি পরীক্ষার কেন্দ্রে মোবাইলে পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্র দেখে ইউএনও মামুন-অর-রশিদ ১শ ৬২টি মোবাইল জব্দ করেন। ওই দিন সন্ধ্যায় ইউপি চেয়ারম্যান, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তির উপস্থিতিতে ১শ ৫৯টি মোবাইল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। ৩টি মোবাইল প্রমাণ স্বরুপ তার কাছে জমা রাখেন। পাবলিক পরীক্ষার ১৯৮০ সালের ১১ ধারা লঙ্ঘন করায় নানকর দ্বি-মূখী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক ইয়াকুব আলী যাহার স্মারক নং-২৫৫, মাহিয়ারপুর উচ্চ বিদ্যালয়েল সহকারি শিক্ষক শফিকুল ইসলাম যাহার স্মারক নং-২৫৪, তারিখ ১৬/০২/১৭। শিক্ষকদ্বয়ের ৫ বছরের জন্য সকল পাবলিক পরীক্ষা থেকে বিরত রাখার জন্য কেন্দ্রে সচিবকে নির্দেশ দেন। বিষয়টি ধামাচাপা দেওয়ার জন্য কেন্দ্র সচিবগণ তদ্ববীর চালাচ্ছেন বলে অভিযোগ ওঠেছে। শিক্ষামন্ত্রনালয়ের উদ্বর্তন কর্তৃপক্ষের খতিয়ে দেখার জন্য এলাকার অভীজ্ঞ মহল অনুরোধ জানিয়েছেন।

  • এডুকেশন ট্রাস্টের প্রতিনিধি দলের মতবিনিময়

    দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস কার্যালয়ে লন্ডন এডুকেশন ট্রাস্টের প্রতিনিধি দল উপজেলা মাধ্যমিক অফিসারের সাথে শিক্ষা ব্যবস্থার মান উন্নয়নে মতবিনিময় করেন। গতকাল রবিবার সকাল সাড়ে ১১টায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস কার্যালয়ে ইংল্যান্ডের নিউ লন্ডন এডুকেশন ট্রাস্ট (এনএলইটি) এর চিফ এক্সিকিউটিভ অফিসার ফিল ডেভিস, ট্রাস্টের সদস্য ও প্রধান শিক্ষক আলমগীর কবির চৌধুরী, ইংরেজি শিক্ষিকা এমাম্যাক ডেড, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আব্দুস সাত্তার এর সাথে শিক্ষার মান উন্নয়নে আইসিটি, টিচার মেইনটেন্স, টিচার ট্রেনিং ম্যানেজমেন্ট এডুকেশন, প্রতিবন্ধী বাচ্চাদের ও ঝরে পড়া বাচ্চাদের শিক্ষার মান উন্নয়ন বিষয়ে মতবিনিময় করেন। এ সময়, লন্ডন এডুকেশন ট্রাস্টের চিফ এক্সিকিউটিভ সাংবাদিকদের জানান, তারা তাদের ট্রাস্ট থেকে শিক্ষার মান উন্নয়নের জন্য বাংলাদেশে এসেছে। বাংলাদেশের জয়পুরহাট জেলা ও দিনাজপুরের ফুলবাড়ী উপজেলাতে তাদের উক্ত বিষয়গুলো নিয়ে কাজ করবেন। এজন্য তারা ফুলবাড়ী উপজেলায় প্রাথমিক জরিপ কাজ শুরু করেছেন আগামী মার্চ মাস থেকে তারা তাদের কার্যক্রম পুরো শুরু করবেন। এ সময় মতবিনিময় সভায় তাদের কার্যক্রম বিষয় নিয়ে শিক্ষকদের সাথে প্রতিনিধি দল কথা বলেন। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুলের শিক্ষক ও ফুলবাড়ী থানা প্রেস ক্লাবের সাংবাদিক বৃন্দ।   

  • আটোয়ারীতে জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

    “ শিক্ষার আলো জ্বালবো-ডিজিটাল বাংলাদেশ গড়ব” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পঞ্চগড়ের আটোয়ারীতে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ পালন করা হয়েছে। জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে উপজেলা পরিষদের আয়োজনে গতকাল রবিবার (২৯ জানুয়ারি) সকালে ব্যানার ফেস্টুন সহ একটি বর্ণাঢ্য র‌্যালী উপজেলা পরিষদ চত্বর হতে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালী শেষে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ জাহেদুর রহমানের সঞ্চালনায় এক সংক্ষিপ্ত আলোচনা সভায় শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্দেশ্যে পরামর্শমুলক বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার শারমিন সুলতানা, উপজেলা ভাইস চেয়ারম্যানদ্বয় মোঃ শাহাজাহান, মীরা রাণী, আটোয়ারী থানার অফিসার ইনচার্জ মোঃ আমিনুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার মোঃ আব্দুল লতিফ প্রমুখ।

  • দিনাজপুর এসএসসি পরীক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত

    দিনাজপুর শহরের অ্যাডভান্স প্রাইভেট সেন্টার এর এসএসসি পরীক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা উপলক্ষে দোয়া, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গত ২৮ জানুয়ারী শনিবার দিনাজপুর শহরের অ্যাডভান্স প্রাইভেট সেন্টার এর পরিচালক মোঃ সাহিদুল ইসলাম বিদায়ী এসএসসি পরীক্ষার্থীদের হাতে উপহার ও ফুল দিয়ে বিদায়ী সংবর্ধনা প্রদান করেন। এবারে অ্যাডভান্স প্রাইভেট সেন্টারে এস.এস.সি ২০১৭ বিদায়ী ছাত্র-ছাত্রীদের মাঝে মডেল পরীক্ষায় অংশ গ্রহণকারী ২৯০ জন ছাত্র-ছাত্রীদের মধ্যে সুপার ষ্টার ৩জন ছাত্র-ছাত্রীকে “ল্যাপটপ” প্রদান করা হয়েছে। তারা হলেন দিনাজপুর জিলা স্কুলের মোঃ উসমান গণি (হামিম), দিনাজপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের মোছাঃ নাসরিন সুলতানা ও দিনাজপুর চেহেলগাজী শিক্ষা নিকেতন স্কুল এন্ড কলেজ এর মোছাঃ রুবিনা তাজিন। এ ছাড়া ১৩ জন ছাত্র-ছাত্রীকে বিশেষ পুরস্কার প্রদানসহ সকল শিক্ষার্থীকে শান্তনা উপহার প্রদান করা হয়েছে। অনুষ্ঠানের শুরুতে দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন ফকিরপাড়া মাদ্রাসার মোঃ ইলিয়াস হোসেন।

  • সুন্দর জীবন গড়তে শিক্ষার্থীদের মাদক থেকে বিরত থাকতে হবে

    তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, সুন্দর জীবন গড়তে হলে শিক্ষার্থীদের মাদক দ্রব্য থেকে বিরত থাকতে হবে। সমাজের ভাইরাস মাদকের নেশার স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে শিক্ষার্থীরা। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষিত রুপকল্প ২০২১ বাস্তবায়ন করতে হলে সুস্বাস্থ্যবান একটি প্রজন্ম গড়ে তুলতে হবে। তার জন্য লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার বিকল্প নাই। বর্তমান সরকার ক্রীড়াঙ্গনকে শক্তিশালী করতে দিন-রাত কঠোর পরিশ্রম করে যাচ্ছে। শনিবার বেলা ১০টায় নাটোরের সিংড়া পৌর শহরের দমদমা পাইলট স্কুল এন্ড কলেজ মাঠে বার্ষিক ক্রীড়া,সাহিত্য,সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। এসময় উপস্থিত ছিলেন, পৌর মেয়র মোঃ জান্নাতুল ফেরদৌস, উপজেলা নির্বাহী অফিসার সাদেকুর রহমান, দমদমা পাইলট স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম প্রমুখ।এরপরে প্রতিমন্ত্রী উপজেলা কৃষি ভবন হলরুমে উপজেলা আইন শৃংখলা কমিটির সভায় যোগদান করেন। ইউএনও সাদেকুর রহমানের সভাপতিত্বে এসময় সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান, পৌর মেয়র, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন। সভায় প্রতিমন্ত্রী মাদকমুক্ত উপজেলা গড়তে, মাদক ব্যবসায়ী ও সেবনকারীদের বিরুদ্ধে কঠোর থেকে কঠোরতম ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনকে নির্দেশ দেন।এর আগে সকাল ৯টায় শহরের প্রাণ কেন্দ্রে অবস্থিত গোল-ই-আফরোজ সরকারি অনার্স কলেজে জাতীয় সংগীতের মাধ্যমে পতাকা উত্তোলন ও শপথ বাক্য পাঠের মাধ্যমে কলেজের শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। এসময় প্রায় ৪’শ শিক্ষার্থী মাদক দ্রব্য হতে দূরে থাকার শপথ বাক্য পাঠ করে।

  • প্রধান শিক্ষকের অপসারণের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন

    নিয়োগ বানিজ্য, বিদ্যালয়ের অর্থ আত্মসাৎ, শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি অসদাচারণ সহ বিভিন্ন অনিয়মের অভিযোগে নাটোরের সিংড়া উপজেলার ক্ষিদ্রবড়িয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলামের অপসারণের দাবীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্থানীয় এলাকাবাসী। বুধবার সকালে উপজেলার ক্ষিদ্রবড়িয়া উচ্চ বিদ্যালয় মাঠে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন, বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সভাপতি নাজমুল হুদা ফটিক, স্থানীয় মুক্তিযোদ্ধা মারফত আলী, আতাউর রহমান, ইউনিয়ন পরিষদ সদস্য সোহরাব আলী, সমাজ সেবক আলতাব আলী, বারিক হোসেন, শিক্ষক আবু বক্কর ছিদ্দিকসহ শিক্ষার্থীদের অভিভাবকরা।বক্তারা জানান, ক্ষিদ্রবড়িয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম শাহীন নামে একজনকে চাকুরী দেবার কথা বলে তার কাছ থেকে ৭লাখ টাকা সহ বিদ্যালয়ের তহবিল থেকে লাখ লাখ নিয়ে আত্মসাৎ করে। বিদ্যালয়ের শিক্ষকদের সাথে অসদাচারণ করেন। এছাড়া প্রায় দিনই তিনি প্রতিষ্ঠানে অনুপস্থিত ছিলেন। এ কারনে বিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ব্যাহত হচ্ছে। অনতিবিলম্বে তাকে বিদ্যালয় থেকে অপসারণের জন্য প্রশাসনের কাছে জোর দাবী করেন এবং তাকে অপসারসণ না করা হলে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দেওয়া হবে বলে জানান।

  • লামায় গরীব-মেধাবী শিক্ষার্থীদের মাঝে মেধাবৃত্তির চেক বিতরণ

    বান্দরবানের লামা উপজেলায় মেধাবী ও দরিদ্র ছাত্র-ছাত্রীদের মাঝে বান্দরবান ট্রাস্ট প্রদত্ত মেধাবৃত্তির চেক বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার বিকালে উপজেলা নির্বাহী অফিসার খিন ওয়ান নু মাধ্যমিক পর্যায়ে ২২ বৃত্তিপ্রাপ্তের হাতে এ চেক তুলে দেন। এ সময় মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান ভুইয়া, ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো. জাফর উল্লাহ, আদর্শ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক এএম ইমতিয়াজ, লামামুখ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুর শুক্কুর প্রমুখ উপস্থিত ছিলেন। গত বছরের অক্টোবর মাসে জেলা ব্যাপী মাধ্যমিক পর্যায়ের স্কুল কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের কাছ থেকে দরখাস্ত আহবান করে বান্দরবান ট্রাস্ট নামে একটি প্রতিষ্ঠান। পরে ট্রাস্ট কর্তৃপক্ষের যাচাই বাছাই করে উপজেলার ২২ জন শিক্ষার্থীকে মনোনিত করা হয়।

  • ক্বিরাত হামদ-নাত পুরস্কার পেলেন মরহুমা আলেয়া জলিল মাদ্রাসা

    মহাস্থান (বগুড়া) থেকে আজিজুল হক বিপুলঃ বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের উদ্যোগে পবিত্র রবিউল আউয়াল মাস উপলক্ষে কার্যনির্বাহী কমিটির ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার বগুড়া জেলা প্রসাশকের কার্য্যালয় ইসলামিক স্টাডিজ গ্রুপের উদ্যোগে ক্বিরাত, হামদ-নাত, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতাসহ মোট ৭টি গ্রুপে উক্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রায় ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে মহাস্থানের মরহুমা আলেয়া জলিল হাফেজিয়া বালিকা মাদ্রাসার ৪জন ছাত্রী বিজয়ী হয়। সভাপতি বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপ। সভায় স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ আব্দুল খালেক।।  বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও তাদের হাতে সনদপত্র তুলেদেন প্রধান অতিথি বগুড়া জেলা প্রশাসক মোঃ আশরাফ উদ্দিন। বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও তাদের হাতে সনদপত্র তুলেদেন প্রধান অতিথি বগুড়া জেলা প্রশাসক মোঃ আশরাফ উদ্দিন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংস্থার দ্বিতীয় সহ-সভাপতি মোঃ ফজলুল বারী তালুকদার বেলাল, মোঃ আব্দুল খালিক, যুগ্ম সম্পাদক তালেবুল ইসলাম মন্ডল, রফিকুল ইসলাম মুক্তা, কোষাধ্যক্ষ আফজাল হোসেন, নির্বাহী সদস্য জয়নাল আবেদীন চাঁন, খলিলুর রহমান, মাওঃ রুহুল আমীন, গোলাম আজম টিকুল, ইসরাফিল হোসাইন মহাস্থানের মরহুমা আলেয়া জলিল হাফেজিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা মোঃ আলহাজ্ব আব্দুল জলিল, প্রমুখ।

  • দলীয় লোকদের দিয়ে সার্চ কমিটি গঠন করে রাষ্ট্রপতি নিরপেক্ষতা হারিয়েছে

    শিক্ষক কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ মোঃ সেলিম ভূঁইয়া, মহাসচিব চৌধুরী মুগীস উদ্দিন মাহমুদ, জোট নেতা অধ্যক্ষ রেজাউল করিম, মাওলানা দেলোয়ার হোসেন, মোঃ জাকির হোসেন, অধ্যক্ষ মোঃ সেলিম মিঞা, অধ্যাপক আলমগীর হোসেন, অধ্যক্ষ মঞ্জুরুল ইসলাম, অধ্যাপক হাসিম তালুকদার, অধ্যাপক ফিরোজা বুলবুল কলি, অধ্যাপক ওসমান গনি, অধ্যক্ষ মোঃ লোকমান হোসেন, অধ্যাপক তারেক আইয়ুব খান সহ ১০১ জন শিক্ষক নেতা সার্চ কমিটি গঠন নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন। নেতৃবৃন্দ বলেন, জাতি আশা করেছিল মহামান্য রাষ্ট্রপতি একটি নিরপেক্ষ সার্চ কমিটি গঠন করে গণতন্ত্রকে আবার জনগণের কাছে ফিরিয়ে দিবেন। কিন্তু তিনি ব্যর্থ হলেন এবং রাষ্ট্রপতি হিসাবে তিনি নিরপেক্ষতা হারিয়েছেন। এই কমিটি গঠনের মাধ্যমে রাষ্ট্রপতি প্রমাণ করলেন তিনি রাষ্ট্রের নয়, একটি দলের রাষ্ট্রপতি। চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সহ উপাচার্য অধ্যাপক শিরীন আক্তার এর বাবা কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ছিলেন। তিনি নিজেও আওয়ামী পন্থী শিক্ষক নেত্রী। এই সার্চ কমিটির মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনের নিয়োগ নিরপেক্ষ হতে পারে না।নেতৃবৃন্দ দলীয় সার্চ কমিটি বাতিল করে পুনরায় নিরপেক্ষ ব্যক্তিদের দিয়ে সার্চ কমিটি গঠনের আহ্বান জানান।

  • আটোয়ারীতে দ্বীনিয়া মাদ্রাসার উন্নয়ন বিষয়ে মত বিনিময় সভা

    পঞ্চগড়ের আটোয়ারী নেছারীয়া ছালেহীয়া খানক্বাহ শরীফ ও দ্বীনিয়া মাদ্রাসার উন্নয়ন বিষয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। জানাগেছে, ছারছীনা দরবার শরীফের মতাদর্শীদের গড়ে তোলা খানক্বাহ শরীফ ও দ্বীনিয়া মাদ্রাসা এলাকার ধর্মপ্রাণ মুসলমানদের আর্থিক সাহায্য সহযোগিতা দিয়ে পরিচালিত হয়ে আসছে। ইদানিং আর্থিক সংকটের কারনে দ্বীনিয়া মাদ্রাসাটি প্রায় বন্ধ হওয়ার উপক্রম। তাই দ্বীনিয়া মাদ্রাসাটি সচল ভাবে পরিচালনার উদ্দেশ্যে গতকাল বুধবার (২৫ জানুয়ারি) উপজেলার সকল স্তরের দ্বীনি মুসলমানদের নিয়ে খানক্বাহ শরীফে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ছারছীনা দরবার শরীফের উত্তর বঙ্গের বিশিষ্ট খাদেম সুফি আব্দুল গণি’র সভপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভায় বক্তব্য দেন তোড়িয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মোঃ কুদরত-ই-খুদা, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মোঃ খাদেমুল ইসলাম, মোঃ মাহমুদুল হাসান(অনু) প্রমুখ। আলোচনা শেষে দেশ ও জাতীর শান্তি এবং খানক্বাহ শরীফ ও দ্বীনিয়া মাদ্রাসার উন্নতি কামনা করে মিলাদ মাহফিল ও মোনাজাত পরিচালনা করেন ছারছীনা দরবার শরীফ পঞ্চগড় জেলা শাখার সাধারন সম্পাদক হাফেজ মাওঃ আওরঙ্গজেব।

E-mail : info@dpcnews24.com / dpcnews24@gmail.com

EDITOR & CEO : KAZI FARID AHMED (Genarel Secratry - DHAKA PRESS CLUB)

Search

Back to Top