Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/dpcnews/public_html/dbconnection.php on line 9
শিক্ষাঙ্গন
  • নীলফামারীতে ১ হাজার ১৮২ প্রতিবন্ধী শিক্ষার্থী সমাজ সেবার উপবৃত্তি পাচ্ছে

    জেলায় শিক্ষা উপবৃত্তি পাচ্ছে ১ হাজার ১৮২ প্রতিবন্ধী শিক্ষার্থী। সমাজ সেবা বিভাগের তত্ত্বাবধানে ওই প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি প্রদান করা হচ্ছে। বৃত্তির টাকায় এসব শিক্ষার্থী লেখাপড়া করছে প্রাথমিক থেকে ডিগ্রি পর্যায় পর্যন্ত। জেলা সমাজ সেবা বিভাগ সূত্র জানায়, সদর উপজেলায় ২০৬, সৈয়দপুরে ১৬৭, কিশোরগঞ্জে ১৬৭, জলঢাকায় ২১৪, ডোমারে ২১৫, ডিমলায় ১৬০ ও চারটি পৌরসভা এলাকায় (নীলফামারী, ডোমার, সৈয়দপুর, জলঢাকা) ৫৩ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তি প্রদান করা হচ্ছে। তাদের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে পড়ছে ৭৬০ জন, নি¤œ মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে পড়ছে ২৮১ জন, উচ্চ মাধ্যমিকে পড়ছে ১১০ জন এবং ডিগ্রি ও মাস্টার্স পর্যায়ে পড়ছে ৩১ জন। ওই শিক্ষার্থীদের প্রতি মাসে প্রাথমিক পর্যায়ে ৫০০, মাধ্যমিক পর্যায়ে ৬০০, উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৭০০ এবং ডিগ্রিসহ উচ্চ শিক্ষার জন্য ১হাজার ২০০ টাকা করে বৃত্তি প্রদান করা হচ্ছে। জেলা সমাজ সেবা বিভাগের সহকারী পরিচালক মো. রোকনুজ্জামান বলেন, শিক্ষায় প্রতিবন্ধীদের এগিয়ে নিতে সমাজ সেবা বিভাগের ত্বত্তাবধানে প্রতি মাসে ওই উপবৃত্তির টাকা প্রদান করা হচ্ছে। বৃত্তির টাকায় তাদের লেখাপড়া অব্যাহত আছে।

  • রুয়েটে কম্পিউটার নেটওয়ার্কিং কোর্স চালু

    রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট) শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের আধুনিক যোগাযোগ প্রযুক্তি বিষয়ে দক্ষতা অর্জনের লক্ষে কম্পিউটার নেটওয়ার্কিংয়ের একটি উচ্চ পর্যায়ের প্রশিক্ষণ কোর্স চালু করেছে। রোববার রুয়েট উপাচার্য প্রফেসর রফিকুল আলম বেগ মাসব্যাপী একটি কম্পিউটার নেটওয়ার্কিং প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা জানান। রুয়েট কেন্দ্রীয় কম্পিউটার সেন্টার এবং পরিকল্পনা ও উন্নয়ন শাখার যৌথ উদ্যোগে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর শিক্ষা ও গবেষণা প্রকল্পের আর্থিক সহায়তায় ‘বেসিক কনসেপ্ট অ্যান্ড কম্পিউটার নেটওয়ার্কিং’ শীর্ষক এই প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক বেগ বলেন, বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে আধুনিক প্রযুক্তি গ্রহণের বিকল্প নেই। বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষে জনগণের দোরগোড়ায় আইটি সেবা পৌঁছে দেয়ার জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, সরকার ৫৫,০০০ শিক্ষার্থীকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ওপর প্রশিক্ষণ প্রদান করেছে যাতে তারা তাদের দক্ষ জনশক্তিতে পরিণত হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক অধ্যাপক বশির আহমেদের ষভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক আবদুল আলীম এবং বিদ্যুৎ ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক শহীদ উজ জামান। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কম্পিউটার কেন্দ্র অনুষ্ঠিত এই কোর্সে ১৬ জন কর্মকর্তা ও কর্মচারী অংশ নেন।

E-mail : info@dpcnews24.com / dpcnews24@gmail.com

EDITOR & CEO : KAZI FARID AHMED (Genarel Secratry - DHAKA PRESS CLUB)

Search

Back to Top