Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/dpcnews/public_html/dbconnection.php on line 9
তথ্যপ্রযুক্তি
  • হুমায়ূন - হিমুকে নিয়ে ডুডল করেছে গুগল

    হুমায়ূন আহমেদকে নিয়ে ডুডল তৈরি করেছে সার্চ ইঞ্জিন গুগল। সোমবার সমসাময়িক বাংলার এই অবিসংবাদিত লেখক ও নির্মাতার ৬৯তম জন্মদিনকে উদযাপনের অংশ হিসেবে ডুডলটি প্রকাশ করে তারা। এতে দেখা যাচ্ছে, হুমায়ূন আহমেদ বসে আছেন, আর তাঁর বিপুল জনপ্রিয় কাল্পনিক চরিত্র হিমু পায়চারি করছে। আর চারপাশে প্রকৃতির আবহ।   আকাশের চাইতে বেশি কিছু ছুঁয়েছিলেন তিনি, জয় করে নিয়েছেন কোটি বাঙালির হৃদয়। এই বাংলায় তার মতো জনপ্রিয়তা সুদূর ভবিষ্যতেও আর কোনো কথাসাহিত্যিক পাবেন কিনা, সে ব্যাপারে সন্দেহ আছে। উপন্যাস, ছোটগল্প, নাটক, গান প্রতিটি ক্ষেত্রেই তার সফলতা। নাটক ও চলচ্চিত্র পরিচালনাতেও ছিল তার সমদক্ষতা। তিনি হিমালয়, আমাদের অতি প্রিয় হুমায়ূন আহমেদ। ১৯৪৮ খ্রিষ্টাব্দের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন তিনি। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শহীদ হন। মায়ের নাম আয়েশা ফয়েজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের মেধাবী ছাত্র হুমায়ূন আহমেদ পাঠ শেষে ওই বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন। একপর্যায়ে তিনি অধ্যাপনা ছেড়ে লেখালেখি, নাটক ও চলচ্চিত্র নির্মাণে যুক্ত হন। হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। তিনি কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ১৯ জুলাই নিউ ইয়র্কে ইন্তেকাল করেন। বিশেষ দিন স্মরণে ও বিশিষ্ট ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানাতে গুগল তাদের হোমপেজে মানানসই লোগো তৈরি করে থাকে। এটাকেই বলা হয় ডুডল। এই আয়োজন থাকে গুগল সার্চের মূল পাতায়। এর আগে বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফ আর খানের জন্মদিনসহ বেশকিছু উল্লেখযোগ্য দিনে ডুডল প্রকাশিত হয়েছে। তবে হুমায়ূন আহমেদের জন্মদিনে এবারই প্রথম ডুডল প্রকাশ করল বিখ্যাত সার্চ ইঞ্জিন গুগল।

  • টুইটের সীমা ১৪০ অক্ষর থেকে বেড়ে ২৮০ অক্ষর

    টুইটার ব্যবহারকারীদের জন্য দারুণ খবর। এবার থেকে টুইটার ব্যবহারকারীরা ১৪০ শব্দের সীমানা ছাড়িয়ে ২৮০ শব্দে মনের ভাব প্রকাশ করতে পারবেন। পাশাপাশি, ডিসপ্লে নামের অক্ষর সীমা বেড়ে যাওয়ায় এবার থেকে ৫০ শব্দ খরচ করার ছাড়পত্র পাওয়া গেল। টুইটারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে, বহুদিন ধরেই টুইটারের ডিসপ্লে নেম-এ ২০ শব্দের মধ্যে লিখতে হতো নাম। ফলে, বহুক্ষেত্রেই সমস্যার সম্মুখীন হতেন টুইটার ব্যবহারকারীরা। তাঁরা অক্ষর সংখ্যা বাড়ানোর আবেদনও জানাচ্ছিলেন। টুইটার ব্যবহারকারীদের সেই আবেদন সাড়া দিয়েই অবশেষে মঞ্জুর হলো এই দাবি। ফলে, এখন অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীরা টুইটার অ্যাপের প্রোফাইল সেটিংসে গিয়ে ডিসপ্লে নাম পরিবর্তন করতে পারবেন। সূত্র: ইন্টারনেট ।

  • ৮০ মেগা পিক্সেলের ক্যামেরা !

    এখন ছবি তুলতে সবাই পছন্দ করে। সে কথা মাথায় রেখে সব সংস্থায় কিছু না কিছু নতুন মডেলের ক্যামেরা বাজারে নিয়ে আসছে। এবার জাপানের সংস্থা প্যানাসনিক নতুন একটি মিররলেস ক্যামেরা বাজারে নিয়ে এসেছে। যার মডেল জি 9। এটি লেস পরিবর্তনযোগ্য ক্যামেরা। কোম্পানির এটি ফ্লাগশিপ ক্যামেরা। জি 9 ক্যামেরাটিতে আছে ২০.৩ মেগাপিক্সেলের মাইক্রো ফোর থার্ডস সেন্সর। এতে অপটিক্যাল লো পাস ফিল্টার এবং নতনু ভেনাস ১০ রেন্ডারিং ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। প্যানাসনিক দাবি করছে তাদের এই ক্যামেরাটি ৮০ মেগাপিক্সেলের স্টিল ছবি তুলতে পারে। ‘RAW’ ও জেপিজি ফরম্যাটেও ছবি তোলা যাবে। ক্যামেরাটিতে উন্নত ৫ এক্সিস স্টাবিলাইজেশন ব্যবহার করা হয়েছে। ফলে এটি দিয়ে ৬.৫ স্টপ স্লোয়ার শাটার স্পিডে ছবি তোলা যাবে। এটি দিয়ে 6k কোয়্যালিটির ভিডিও করা যাবে। এতে প্যানাসনিকের ডিএফসি অটোফোকাস প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে এটি মাত্র ০.০৪ সেকেন্ডে সাবজেক্টকে ফোকাস করতে পারে। ইলেকট্রোনিক ওলিড ভিউফাইন্ডার সমৃদ্ধ ক্যামেরাটিতে ৩ ইঞ্চির আর্টক্যালকুলেটিং টাচক্রিন ডিসপ্লে রয়েছে। ক্যামেরাটি প্রফেশনাল ফটোগ্রাফারদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এর বডির দাম করা হয়েছে ১৬৯৯ ডলার।

  • ইউজারদের নগ্ন ছবি আপলোড করার আবেদন ফেসবুকের !

    ফেসবুক চায় আপনি আপনার নগ্ন ছবি ফেসবুকে আপলোড করুন। কারণ তাদের মতে, স্যোশাল মিডিয়ায় রিভেঞ্জ পর্ন বা প্রতিহিংসামূলক পর্ন বন্ধ করার এটাই একমাত্র উপায়। অন্য কেউ তা আপলোড করার আগে আপনিই তা করে দিন গোপনে এবং হাইড করে রাখুন। যাতে পরে কেউ চাইলেও আর তা করতে না পারে। এমন দাবি ওঠায় সারা বিশ্বে হইচই পড়ে গিয়েছে। জানা গিয়েছে, স্যোশাল নেটওয়ার্কিং সাইট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগাতে চাইছে। এজন্য অ্যান্টি-রিভেঞ্জ পর্ন সিস্টেম তৈরি করেছে। যা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে ছবি, ভিডিও ব্লক করতে পারবে। এই ধরনের প্রযুক্তি মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়ায় ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা শুরু হয়েছে। ফেসবুক ব্যবহারকারীদের সুরক্ষাকে আরও জোরদার করতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে। ইমেজ ম্যাচিং প্রযুক্তিকে ব্যবহার করে ফেসবুক, ইনস্টাগ্রাম, ফেসবুক গ্রুপ ও মেসেঞ্জারে অবাঞ্ছিত ছবি আপলোড আটকাতে চাইছে ফেসবুক। ইউজারদের সুরক্ষাকে মাথায় রেখেই এই পদক্ষেপ বলে আশ্বস্ত করা হয়েছে। নগ্ন ছবি আপলোড করার সময়ে আপনার ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে। তাহলে ভবিষ্যতে আর কেউ আপনার এমন ছবি আপলোড করতে পারবে না। ফেসবুক তা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে আগে থেকে চিনে বাতিলের খাতায় ফেলে দেবে।

E-mail : info@dpcnews24.com / dpcnews24@gmail.com

EDITOR & CEO : KAZI FARID AHMED (Genarel Secratry - DHAKA PRESS CLUB)

Search

Back to Top