মেদ কমাতে আসন

ব্যস্ততা, কাজের চাপ, স্ট্রেস—সব কিছু মিলিয়ে সঠিক জীবনযাপন করা কঠিনই। সেই সঙ্গে খাওয়াদাওয়ায় অনিয়ম। সব মিলিয়ে ফলাফল হলো ওজন বেড়ে যাওয়া। ওজন বেশি বেড়ে গেলে শুধু ডায়েট করে ওজন কমানো যায় না। আবার সময় বের করে জিমে গিয়ে ব্যায়াম করাও হয়ে ওঠে না। সে ক্ষেত্রে ঘরে বসেই যোগ আসনের মাধ্যমে ওজন কমাতে পারবেন। বিস্তারিত জানালেন ইয়োগা অ্যাসোসিয়েশনের সহসভাপতি নাজনীন সুলতানা

সেতুবন্ধ

প্রথমে শুয়ে পড়ুন। আস্তে আস্তে পা ভাঁজ করে নিন।

খেয়াল রাখবেন, আপনার হাঁটু ও গোড়ালি যেন একই রেখা বরাবর থাকে। হাত দুটি দুই পাশে নিচের দিকে মুষ্ঠিবদ্ধ করে রাখুন। এবার আস্তে আস্তে শ্বাস নিতে নিতে আপনার পিঠ ওপরে তুলতে থাকুন। এ সময় পুরো শরীরের ওজন থাকবে কাঁধ, বাহু ও পায়ের ওপর। এভাবে ২০ সেকেন্ড থাকুন। তারপর হাত ছেড়ে দিয়ে পিঠ আস্তে আস্তে নামিয়ে আনুন। এভাবে তিন থেকে চারবার করুন।

ভুজঙ্গাসন

এমনভাবে উপুড় হয়ে শুয়ে পড়ুন, যাতে আপনার কপাল মাটি ছুঁয়ে থাকে। হাত ভাঁজ করে কাঁধ বরাবর আনুন।

হাতের তালু নিচের দিকে রেখে হাত দুটি কাঁধের নিচে রাখুন। এবার শ্বাস নিতে নিতে আপনার হাত সোজা অবস্থায় নিয়ে আসুন, যাতে বুক ওপরের দিকে উঠে যায়। এভাবে ওপরের দিকে তুলতে থাকুন (নাভি পর্যন্ত) যতক্ষণ না শরীরের ওপরের অংশে একটা কার্ভ তৈরি হচ্ছে। এভাবে ২০ সেকেন্ড থাকুন। তারপর নিঃশ্বাস ছাড়তে ছাড়তে আগের অবস্থায় ফিরে আসুন।
 

ধনুরাসন

প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন। হাত দুটিকে ওপরমুখী করে শরীরের দুই পাশে রাখুন। নিঃশ্বাস ছাড়তে ছাড়তে আপনার হাঁটু বাঁকিয়ে নিতম্বের কাছে নিয়ে আসুন। হাত পেছনের দিকে নিয়ে এবার গোড়ালি শক্ত করে চেপে ধরুন। এ সময় দুই হাঁটুর মধ্যে অবশ্যই ফাঁক রাখবেন। এবার শ্বাস নিতে নিতে গোড়ালি দুটিকে নিতম্ব থেকে দূরে সরিয়ে নিন এবং একই সঙ্গে ঊরু ফ্লোর থেকে ওপরের দিকে উঠে যাবে। শোলডার ব্লেড পেছন দিকে চলে যাবে এবং বুক মাটি থেকে একটু ওপরে উঠবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। ২০ সেকেন্ড পর আস্তে আস্তে আসন ছেড়ে দিন। এভাবে তিনবার করুন।

উস্ত্রাসন

এই ব্যায়াম করার সময় নিচে নরম কাপড় দিয়ে নেবেন। প্রথমে হাঁটু ভাঁজ করে হাঁটুর ওপর দাঁড়ান। শরীরের দুই পাশে হাত রাখুন। এবার আস্তে আস্তে পেছনের দিকে বাঁকিয়ে দুই হাত দিয়ে পায়ের গোড়ালি ধরতে হবে। এবার আস্তে আস্তে পেছনের দিকে বাঁকিয়ে বুক এবং পেট প্রসারিত করুন। এ সময় শরীরের ওজন হাত ও পায়ের ওপর থাকবে। এভাবে ৩০ সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত থাকতে পারেন। তারপর আগের অবস্থায় ফিরে আসুন।

Author

ID NO : অলংকরণ : মাসুম

Share Button

Comment Following News

E-mail : info@dpcnews24.com / dpcnews24@gmail.com

EDITOR & CEO : KAZI FARID AHMED (Genarel Secratry - DHAKA PRESS CLUB)

Search

Back to Top