ইংরেজি শিক্ষায় শিক্ষকদের দক্ষতা বাড়াতে ‘চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি’ প্রকল্প অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। দেশে প্রতিটি বিদ্যালয় থেকে কমপক্ষে দুই জন করে মোট ১ লাখ ৩০ হাজার শিক্ষককে এই প্রশিক্ষণ দেওয়া হবে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৪৬ কোটি ৬৮ লাখ ৬৯ হাজার টাকা। 

বুধবার (৬ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অর্থমন্ত্রীর আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ২৪তম ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। 

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, “চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি’র আওতায় ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে সেবা ক্রয় সংক্রান্ত এ চুক্তি অনুমোন দেওয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে। ৬৫ হাজার প্রাইমারি স্কুলে ১৯৮০ জন মাস্টার প্রশিক্ষক দিয়ে এক লাখ ৩০ হাজার শিক্ষককে ইংরেজি শিক্ষায় দক্ষতা বাড়ানো হবে।’’ 

প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) শীর্ষক প্রকল্পটি ২০১৮ সালের মে মাসের ২২ জুলাই ২০১৮ থেকে জুন ২০২৩ মেয়াদে একনেক সভায় অনুমোদন দেওয় হয়। প্রকল্পের সাব-কম্পোনেন্ট ১ দশমিক ৫ এ ‘সিস্টেম্যাটিক ইংলিশ টিচিং ফর প্রাইমারি টিচার্স’ এর আওতায় সারা দেশে প্রতিটি বিদ্যালয় থেকে কমপক্ষে ২ জন করে মোট ১ লাখ ৩০ হাজার শিক্ষককে ইংরেজি শিক্ষা দিতে দক্ষতা বৃদ্ধির এ প্রকল্পের ডিপিপি অনুসারে বৃটিশ কাউন্সিলের মাধ্যমে অঞ্চলভিত্তিক দেশের ১৫টি প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটে (পিটিআই) ১ হাজার ৯৮০ (মূল ডিপিপিতে ১ হাজার ১৪০ জন রয়েছে) জন মাস্টার ট্রেইনারকে প্রশিক্ষণে জন্য পুল গঠন করা হবে। 

ডিপিপি অনুযায়ী, প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়নের জন্য একক উৎসভিত্তিক ক্রয় পদ্ধতিতে বৃটিশ কাউন্সিলের অনুকূলে রিকোয়েস্ট ফর প্রফোজাল (আরএফপি) পাঠানো হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান আনুষ্ঠানিক প্রস্তাবনা প্রাথমিক শিক্ষা অধিদফতরে পাঠাতে হবে। 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বৃটিশ কাউন্সিলের সঙ্গে নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশ করা ৪৬ কোটি ৬৮ লাখ ৬৯ হাজার ২০০ টাকায় ‘ট্রেনিং অব মাস্টার ট্রেইনার্স ইন ইংলিশ’ সেবা চুক্তি সম্পাদনের জন্য সিসিজিপির অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়েছে।

Author

ID NO :

Share Button

Comment Following News

E-mail : info@dpcnews24.com / dpcnews24@gmail.com

EDITOR & CEO : KAZI FARID AHMED (Genarel Secratry - DHAKA PRESS CLUB)

Search

Back to Top