একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন আগামীকাল বৃহস্পতিবার (৭ নভেম্বর) বসছে। এদিন বিকাল সোয়া ৪টায় সংসদের বৈঠক শুরু হবে। বৈঠকের আগে অনুষ্ঠেয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদসহ আলোচ্য বিষয়ে সিদ্ধান্ত হবে।

অধিবেশনের শুরুতে সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন ও শোক প্রস্তাব গ্রহণ করা হবে। এরপর হবে প্রশ্নোত্তর। এদিন পানিসম্পদ, আইন, জনপ্রশাসন, মৎস্য ও প্রাণিসম্পদ এবং সরকারি কর্মকমিশন সচিবালয়ের প্রশ্নোত্তর অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার বেসরকারি দিবস হওয়ায় কোনও বিল উঠবে না বা পাস হবে না। তবে দুটি বিলের বিষয়ে সংসদীয় কমিটির সভাপতিরা রিপোর্ট উত্থাপন করবেন।

ক্যাসিনোবিরোধী অভিযান অব্যাহত রাখা, নার্সিং ইনস্টিটিউট ও হাসপাতাল প্রতিষ্ঠা, কোল্ড স্টোরেজ, লঞ্চ ঘাট নির্মাণ বিষয়ে সিদ্ধান্ত প্রস্তাব নিষ্পত্তি হওয়ার কথা রয়েছে।

এদিকে সংসদ অধিবেশন উপলক্ষে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) শেরেবাংলা নগরের জাতীয় সংসদ ভবন ও পার্শ্ববর্তী এলাকায় বুধবার (৬ নভেম্বর) দিবাগত রাত ১২টা থেকে সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষিদ্ধ ঘোষণা করেছে। পঞ্চম অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৬ অক্টোবর এই অধিবেশন আহ্বান করেন।

সাংবিধানিক বাধ্যবাধকতায় এ অধিবেশন দুই সপ্তাহের মতো চলতে পারে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। অধিবেশনের পর জানুয়ারি মাসে নতুন বছরের প্রথম তথা সংসদের শীতকালীন অধিবেশন বসবে।

সংবিধানের বিধানমতে, সংসদের দুই অধিবেশনের মধ্যবর্তী বিরতি ৬০ দিনের বেশি হতে পারবে না। সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়ে গত ১২ সেপ্টেম্বর শেষ হয়।

Author

ID NO :

Share Button

Comment Following News

E-mail : info@dpcnews24.com / dpcnews24@gmail.com

EDITOR & CEO : KAZI FARID AHMED (Genarel Secratry - DHAKA PRESS CLUB)

Search

Back to Top