দেশের উত্তরাঞ্চলের একমাত্র দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনিতে পাথর উত্তোলন অতি দ্রুত শুরু করার লক্ষ্যে দ্বিতীয় শিফটে খনির উন্নয়ন কাজ শুরু করেছে খনির ঠিকাদারী প্রতিষ্টান জার্মানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) । গতকাল শনিবার সকাল ৬টায় খনির সাময়িক কর্মবিরতিতে থাকা  খনি শ্রমিক ও কর্মচারীরা পুনঃরায় চাকুরীতে যোগদান শুরু করেছেন। খনিতে পুর্বের ন্যায় আবারও প্রাণ চাঞ্চল্য ফিরে এসেছে।

মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের জিটিসি সুত্রে জানা গেছে, মধ্যপাড়া পাথর খনির উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে খনির ভু-গর্ভে নতুন স্টোপ ( শিলা উৎপাদন ইউনিট) নির্মান সহ খনির উন্নয়নে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বিশ্বমানের অত্যাধুনিক মেশিনারিজ ও যন্ত্রাংশ আমদানী করা হয়েছে।  বিভিন্ন দেশ থেকে এসব মেশিনারিজ ও যন্ত্রাংশ সংগ্রহ এবং আমদানী প্রক্রিয়ায় সময় ক্ষেপন হওয়ায় খনির উন্নয়ন কাজে বিঘœ ঘটে। ফলে গত কয়েক মাসে খনির কার্যক্রম চালাতে জিটিসিকে লোকসান গুনতে হয় কোটি কোটি টাকা। সুত্রটি আরো জানায়, ইতিমধ্যে প্রায় সকল মেশিন পত্র ও যন্ত্রাংশ খনিতে এসে পৌছেছে। খনি থেকে অতি দ্রুত পাথর উৎপাদন শুরু করার জন্য উন্নয়ন কাজ অতি অল্প সময়ে শেষ করার লক্ষ্যে ২ শিফটে কাজ শুরু করা  হয়েছে খনির ভূগর্ভে। মধ্যপাড়া জিটিসিতে কর্মরত  বিদেশী খনি বিশেষজ্ঞ দল দিনে রাতে এই সকল আধুনিক মেশিনপত্র ভূগর্ভস্থ স্থানে স্থাপন কাজ করে যাচ্ছেন। পুরো উৎপাদন কার্যক্রম শুরু হলে পর্যায়ক্রমে সাময়িক কর্ম বিরতিতে থাকা সকল খনি শ্রমিক চাকুরীতে যোগদান করবেন । ফলে কোন প্রকার অপপ্রচার বা প্রপোগান্ডায় কান না দেওয়ার জন্য খনির শ্রমিকদেরকে আহবান জানান হয়।

উল্লেখিত যে, মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পটি চালু  নিয়ে এলাকাবাসীর মধ্যে যে জল্পনা কল্পনা ছিল দ্বিতীয় শিফটে কাজ শুরু হওয়ায় তা অবসান হয়েছে।

খনি সুত্রে জানা গেছে, মধ্যপাড়া পাথর খনিতে আমদানীকৃত আধুনিক এই সব মেশিনপত্র বসানোর ফলে দ্রুত গতিতে উন্নয়ন কাজ শেষ হবে এবং খনির উৎপাদন বহুগুন বেড়ে যাবে। খনির উন্নয়নকালীন সময়েও খনি থেকে পাথর উত্তোলন হবে বলে সূত্র জানিয়েছেন। মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের ভূ-গর্ভে আধুনিক যন্ত্রপাতি বসানোর কাজ প্রায় ৭০ ভাগ শেষ হওয়ার পথে। খনি থেকে পুরোদমে পাথর উত্তোলন হলে সারাদেশে চাহিদা মেটাতে সক্ষম হবে। সরকারের এখান থেকে বিপুল পরিমাণ রাজস্ব আয় বৃদ্ধি পাবে।

Author

ID NO : মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী দিনাজপুর

Share Button

Comment Following News

E-mail : info@dpcnews24.com / dpcnews24@gmail.com

EDITOR & CEO : KAZI FARID AHMED (Genarel Secratry - DHAKA PRESS CLUB)

Search

Back to Top