আবারও ব্যাটিং বিপর্যয় ভারতের। তবে এবারের ঘাতকের নাম এবার নাথান লিওন। অস্ট্রেলিয়ান এই স্পিনারের শিকার ৮ উইকেট। তার ঘূর্ণি জাদুতে বেঙ্গালুরু টেস্টের প্রথম ইনিংসে ১৮৯ রানে অলআউট হয়ে গেছে স্বাগতিকরা।

ঘুরে দাঁড়ানোর কথা জোর গলায় বলেছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তার কথার সুর ধরে বলা চলে পুনে টেস্টের লজ্জা কাটিয়ে উঠার মিশন হিসেবে ভারত নেমেছিল বেঙ্গালুরুর দ্বিতীয় টেস্টে। উঠে দাঁড়াবে কী, উল্টো ব্যর্থতার অধ্যায় আরও দীর্ঘ করল স্বাগতিকরা! প্রথম দিনের চা বিরতির পর বৃষ্টির মতো উইকেট পড়েছে ভারতের।

প্রথম টেস্টে ভারতকে বিধ্বস্ত করেছিলেন স্টিভ ও’কেফি। এবার তাকে পাশে ঠেলে দিয়ে নায়ক হয়ে উঠলেন লিওন। ডানহাতি এই স্পিনার একাই শেষ করে দিয়েছেন স্বাগতিকদের। অভিনব মুকুন্দ ও করুণ নায়ারের উইকেট দুটি বাদ দিয়ে ভারতের বাকি উইকেটগুলো তার দখলেই। ৫০ রান খরচায় এই স্পিনারের শিকার ৮ উইকেট।

লিওনের তাণ্ডবের মুখে ব্যতিক্রম ছিলেন শুধু লোকেশ রাহুল। এই ওপেনারের ইনিংসটা বাদ দিলে কোহলিদের রান তো ১০০-ও হয় না! লোকেশ নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে খেলেন ৯০ রানের ইনিংস। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ রান করেছেন নায়ার।

অস্ট্রেলিয়ার উইকেট উৎসবের শুরুটা করেছিলেন অবশ্য মিচেল স্টার্ক। কাঁধের চোটের কারণে মুলারি বিজয় ছিটকে যাওয়ায় সুযোগ হয়ে যায় মুকুন্দের। যদিও সুযোগটা একেবারেই কাজে লাগাতে পারেননি তিনি। রানের খাতা খোলার আগেই তিনি প্যাভিলিয়নে ফেলেন স্টার্কের বলে এলবিডাব্লিউ হয়ে।

তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে চেতশ্বর পূজারা প্রতিরোধ গড়েছিলেন লোকেশকে নিয়ে। যদিও সেই প্রতিরোধ ভেঙে যায় লাঞ্চের আগ মুহূর্তে, আর পূজারার (১৭) উইকেট দিয়েই শুরু হয় লিওনের অবিশ্বাস্য পথ চলা। এর পর এই স্পিনার একে একে তুলে নিয়েছেন বিরাট কোহলি (১২), আজিঙ্কা রাহানে (১৭), রবিচন্দ্রন অশ্বিন (৭), ঋদ্ধিমান সাহা (১), রবীন্দ্র জাদেজা (৩), লোকেশ রাহুল ও ইশান্ত শর্মার (০) উইকেট।

Author

ID NO :

Share Button

Comment Following News

E-mail : info@dpcnews24.com / dpcnews24@gmail.com

EDITOR & CEO : KAZI FARID AHMED (Genarel Secratry - DHAKA PRESS CLUB)

Search

Back to Top