রাঙামাটি মেডিকেল কলেজ এবং রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ ও ভর্তিতে পার্বত্য কোটা চালু ও পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী আইন বাতিলের দাবিতে বাঙালী ছাত্র পরিষদের ডাকে তিন পার্বত্য জেলায় সকাল সন্ধ্যা হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। সোমবার সকাল ৬টা থেকে হরতালের সমর্থনের মাঠে নামে সংগঠনটির নেতাকর্মীরা।
শহরের বনরূপা, কলেজ গেইট, পৌরসভা এলাকা, তবলছড়ি ও রিজার্ভ বাজার এলাকায় পিকেটিং করে পার্বত্য নাগরিক পরিষদের আহবাক, বেগম নুরজাহান, পার্বত্য বাঙালি ছাত্রপরিষদ রাঙামাটি জেলা শাখার সংগঠনের জেলা সভাপতি মোঃ আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক, জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক,  শাহ আলম ।  অন্যদিকে হরতালের কারণে শহরের অভ্যন্তরীন ও দুরপাল্লার রুটে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল। দোকান পাট ও মার্কেটগুলো খুলেনি। নৌপথে কোন নৌযান ছেড়ে যায়নি। আইন শৃংখলা রক্ষায় শহরে বিভিন্ন গুরুত্বপূর্ণস্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। হরতাল চলাকালে এখনো পর্যন্ত কোথাও নাশকতার খবর পাওয়া যায়নি। এছাড়া অপর দুই জেলা বান্দরবান ও খাগড়াছড়িতেও হরতালশান্তিপূর্ণভাবে পালিত হয়েছে বলে জানা গেছে।
পার্বত্য নাগরিক পরিষদের আহবাক বেগম নুর জাহান জানান, শান্তিপূর্ণভাবে রাঙামাটি হরতাল পালন হয়েছে। তার জন্য সকল মালিক-শ্রমিক সমিতি, ব্যবসায়ী কল্যাণ সমিতি, আইন শৃংখলা বাহিনীর সদস্য, সাংবাদিক, এবং জনসাধারণকে ধন্যবাদ জানায়। তবে বাঙালিদের অধিকার আদায়ের না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।
এব্যাপারে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের ঢাকা মহানগর সভাপতি মো. শাহাদাৎ ফরাজি সাকিব জানান,পার্বত্যাঞ্চলের সুবিধা বঞ্চিত বাঙালীদের অধীকার ও উপজাতিয় কোটা বাতিল না হলে আগামীতে আরও কঠোর কর্মসূচী ঘোষণা করা হবে।
রাঙামাটি মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চাকরিতে নিয়োগ ও শিক্ষার্থী ভর্তিতে পার্বত্য কোটা চালু করা এবং বিতর্কিত ‘পার্বত্য ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী আইন-২০১৬’ অবিলম্বে বাতিল সহ ৮ দফা দাবিতে এ হরতালের ডাক দেয়া কেন্দ্রী পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ নেতারা। এ হরতালের সমর্থন জানিয়েছে বাঙ্গালিদের অন্য ৪টি সংগঠন পার্বত্য সম-অধিকার পরিষদ, গণপরিষদ, নাগরিক পরিষদ ও ছাত্র ঐক্য পরিষদ।

Author

ID NO :

Share Button

Comment Following News

E-mail : info@dpcnews24.com / dpcnews24@gmail.com

EDITOR & CEO : KAZI FARID AHMED (Genarel Secratry - DHAKA PRESS CLUB)

Search

Back to Top