শুক্রবার, মে ৭, ২০২১
spot_imgspot_imgspot_imgspot_img
Homeপ্রেস রিলিজউচ্চশিক্ষা চর্চায় পরিবর্তন ঘটাবে ব্লেন্ডেড লার্নিং : সাঈদ আল নোমান

উচ্চশিক্ষা চর্চায় পরিবর্তন ঘটাবে ব্লেন্ডেড লার্নিং : সাঈদ আল নোমান

করোনার প্রকোপে অনলাইন পাঠদানের সফল ও সময়োপযোগী পদক্ষেপের ধারাবাহিকতায় এবার নতুন আঙ্গিকে উচ্চশিক্ষার চর্চাকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। সরকারি সিদ্ধান্তের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস খুলে দেয়া হলেও অনলাইন কার্যক্রম উন্নয়নের সুফলকে কাজে লাগিয়ে এ চর্চা ধরে রাখতে ইডিইউতে বাংলাদেশে প্রথমবারের মতো শুরু হয়েছে ব্লেন্ডেড লার্নিং বা মিশ্র পাঠদান কৌশল। ১৩ মার্চ সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ২০তম সভায় এ সংক্রান্ত বিস্তারিত আলোচনা শেষে তা অনুমোদন দেয়া হয়।
উপাচার্য অধ্যাপক সিকান্দার খানের সভাপতিত্বে এ সভায় অনলাইনে যুক্ত হন ইডিইউর বোর্ড অব ট্রাস্টিজের পক্ষে প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান। তিনি বলেন, ইডিইউতে এ বছরের শুরু থেকে পরীক্ষামূলকভাবে অনলাইন ও ক্যাম্পাসে একইসাথে পাঠদানের মাধ্যমে ব্লেন্ডেড লার্নিং বা মিশ্র পাঠদান কৌশল প্রয়োগের উদ্যোগ নেওয়া হয়। এ লক্ষ্যে প্রতিটি শ্রেণীকক্ষকে ‘একটিভ লার্নিং’ বা ‘ফ্লিপড’ ক্লাসরুম হিসেবে গড়ে তোলা হচ্ছে।
তিনি আরো বলেন, ‘ফ্লিপড ক্লাসরুম’ এমন এক ধরনের কৌশল যেখানে শিক্ষার্থীরা ঘরে বসে রেকর্ড করা ভিডিও ও পাঠ্যপুস্তকের সাহায্যে কোনো একটি টপিক বা বিষয়ের সাথে পরিচিত হয়। পরে ক্লাসে সেই নির্দিষ্ট বিষয়ে লেকচার দানের মাধ্যমে টপিকটি বিস্তারিতভাবে শিক্ষার্থীদের কাছে তুলে ধরা হয় এবং এরপর ক্লাসরুমে বা বাড়িতে অনুশীলনের জন্য তাদের এসাইনমেন্ট ও প্রজেক্ট দেওয়া হয়। এভাবে যে কোনো বিষয়ে তত্ত্বীয় ও প্রয়োগিক উভয় রূপে পারদর্শী হয়ে উঠছে শিক্ষার্থীরা। এভাবে উচ্চশিক্ষার চর্চায় ও শিক্ষার্থীদের দক্ষতায় ইতিবাচক পরিবর্তন আসবে।

অন্যান্য সংবাদ
- Advertisment -spot_img
bn Bengali
X
%d bloggers like this: