বুধবার, মে ১৯, ২০২১
spot_imgspot_imgspot_imgspot_img
বুধবার, মে ১৯, ২০২১
Homeপ্রথম পাতাকরোনায় মৃত্যু ও সংক্রমণ কমেছে : বেড়েছে সুস্থতা

করোনায় মৃত্যু ও সংক্রমণ কমেছে : বেড়েছে সুস্থতা

দেশে করোনাভাইরাস শনাক্তের ৪১৩তম দিনে মৃত্যু ও সংক্রমণ কমেছে। পাশাপাশি বেড়েছে সুস্থতার হার। গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছে ৮৩ জন। এদের মধ্যে পুরুষ ৫৮ ও নারী ২৫ জন।
গতকালের চেয়ে আজ ৫ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৮৮ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১০ হাজার ৯৫২ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৮ শতাংশ। গতকাল মৃত্যুর হার ছিল ১ দশমিক ৪৭ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৫ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সীও ৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৭ জন এবং ষাটোর্ধ বয়সী ৫৬ জন রয়েছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২০ হাজার ৫৭১ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৬৯৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ৯৩২ জন কম সংক্রমিত হয়েছে। গতকাল ২৫ হাজার ৮৯৬ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৬২৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ১১ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৪ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৮৯ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৩ লাখ ২৩ হাজার ৫৭৯ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ৪২ হাজার ৪০০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩৯ লাখ ৪৪ হাজার ৬৯৬টি হয়েছে সরকারি এবং ১৩ লাখ ৭৮ হাজার ৮৮৩টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯৫ শতাংশ। গতকাল পর্যন্তও এই হার ছিল ১৩ দশমিক ৯৫ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৫ হাজার ৪৭৭ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৫ হাজার ২২৫ জন। গতকালের চেয়ে আজ ২৫২ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ৫৩ হাজার ১৫১ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৯৮ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৭ দশমিক ৫৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩৯ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী গত ১ সপ্তাহে নমুনা পরীক্ষা কমেছে ২ দশমিক ৪০ শতাংশ, শনাক্ত কমেছে ২৫ দশমিক ২৪ শতাংশ, সৃস্থতা বেড়েছে ২১ দশমিক ৬৮ শতাংশ এবং মৃত্যু বেড়েছে ৭ দশমিক ৫৬ শতাংশ।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২০ হাজার ২২৮ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৬ হাজার ৪১৩ জনের। গতকালের চেয়ে আজ ৬ হাজার ১৮৫টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ২৭৮টি ও বেসরকারি ৭২টিসহ ৩৫০টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৫৭১ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২৫ হাজার ৮৯৬ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ৩২৫টি নমুনা কম পরীক্ষা করা হয়েছে।

অন্যান্য সংবাদ
- Advertisment -spot_img
bn Bengali
X
%d bloggers like this: