রবিবার, মে ৯, ২০২১
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিকগুয়াতেমালার কমিউনিটি নেতাদের সাথে মার্কিন ভিপি কমালা হ্যারিসের ভার্চুয়াল বৈঠক

গুয়াতেমালার কমিউনিটি নেতাদের সাথে মার্কিন ভিপি কমালা হ্যারিসের ভার্চুয়াল বৈঠক

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস মঙ্গলবার গুয়াতেমালার কমিউনিট নেতাদের সাথে ভার্চুয়াল বৈঠক করেছেন। এ বৈঠকে তিনি যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসনের মূল কারণ চিহৃত করার চেষ্টা করেন। খবর এএফপি’র।
ভার্চুয়াল বৈঠকের জন্য গুয়াতেমালা সিটিতে মার্কিন দূতাবাসে মিলিত হওয়া বিভিন্ন কমিউনিটির ১২ জন প্রতিনিধিকে তিনি বলেন, ‘আমি আপনাদের মতামত শুনতে চাই। আমি আপনাদের কাজের ব্যাপারে জানতে চাই।’
প্রেসিডেন্ট জো বাইডেন হ্যারিসকে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে ক্রমবর্ধমান অবৈধ অভিবাসী প্রবাহ মোকাবেলার দায়িত্ব দিয়েছেন। সেখানে আসা এসব অভিবাসন প্রত্যাশীদের অধিকাংশ সেন্ট্রাল আমেরিকার দেশগুলোর নাগরিক।
তিনি এ গ্রুপকে বলেন, এক্ষেত্রে মার্কিন সরকার ত্রাণের ব্যাপারে বেশি গুরুত্ব না দিয়ে বরং সহযোগিতার ক্ষেত্রে ‘অঞ্চল ভিত্তিক দৃষ্টিভঙ্গির’ ব্যাপারে বেশি জোর দেবে।
তিনি বলেন, ‘আমরা ব্যবসায়ী নেতা, কমিউনিটি নেতা ও অন্যদের সমন্বয়ে একটি সমন্বিত কৌশল গ্রহণ করছি ।’
তিনি আরো বলেন, মার্কিন কর্মকর্তারা লোকজনের ‘বর্তমানে দেশ ত্যাগের ‘প্রধান কারণগুলো’ চিহ্নিত করেছেন। এসবের মধ্যে রয়েছে সহিংসতা, দুর্নীতি, দারিদ্য্র, অর্থনৈতিক সুবিধা প্রাপ্তির ঘাটতি এবং জলবায়ু পরিবর্তন।
এ ভার্চুয়াল বৈঠকে হ্যারিস বলেন, আগামী জুনে গুয়াতেমালা সফরের সময় তিনি তাদের সাথে বৈঠকের আশা করছেন।
সোমবার হ্যারিস এক ভার্চুয়াল বৈঠকে গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামতিকে বলেন, ওয়াশিংটন সেন্ট্রাল আমেরিকার দেশগুলোকে ৩১ কোটি ডলার মানবিক সাহায্য দেবে।

অন্যান্য সংবাদ
- Advertisment -spot_img
bn Bengali
X
%d bloggers like this: