বুধবার, মে ১৯, ২০২১
spot_imgspot_imgspot_imgspot_img
বুধবার, মে ১৯, ২০২১
Homeদেশতাপমাত্রা ফের ৪০ ডিগ্রি, বাড়বে আরও

তাপমাত্রা ফের ৪০ ডিগ্রি, বাড়বে আরও

দুই দিন স্বাভাবিক থাকার পর আবারও থার্মোমিটারের পারদ উঠলো ৪০ ডিগ্রি সেলসিয়াসে। চলমান এ তাপপ্রবাহ আরও মাত্রা বৃদ্ধির সঙ্গে বিস্তৃত হতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার (২৪ এপ্রিল) দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৪০ ডিগ্রি সেলসিয়াস। মৌসুমের পঞ্চম তাপপ্রবাহের শুরুটাই হলো তীব্রতা দিয়ে, যা আরও বাড়ার আভাস রয়েছে।

এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এই অবস্থায় আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগসহ শ্রীমঙ্গল অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এ সময় ঢাকায় পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৬ থেকে ১২ কিমি।

শনিবার দেশে বেশ কিছু জায়গায় ৩৯ ডিগ্রি বা তার বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজশাহী, কুমারখালীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস; খুলনায় ৩৯ দশমিক ৬ ডিগ্রি, মোংলায় ৩৯ দশমিক ৪ ডিগ্রি, চুয়াডাঙ্গায় রেকর্ড হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

এছাড়া ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। তবে বাতাসের আর্দ্রতার পরিমাণ ৩৬ শতাংশ অর্থাৎ অপেক্ষাকৃত কম থাকায় ভ্যাপসা গরম অনুভূত হয়েছে কম।

আবহাওয়া অফিস বলছে, রোববার নাগাদ আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। আর বুধবার নাগাদ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

চতুর্থ তাপপ্রবাহে গত সপ্তাহে থার্মোমিটারের পারদ রাজশাহীতে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল।

অন্যান্য সংবাদ
- Advertisment -spot_img
bn Bengali
X
%d bloggers like this: