রবিবার, মে ৯, ২০২১
spot_imgspot_imgspot_imgspot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিনাটোরে কৃষকরা পেলেন সরকারী প্রযুক্তি সহায়তা

নাটোরে কৃষকরা পেলেন সরকারী প্রযুক্তি সহায়তা

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে আধুনিকায়ন করতে পঞ্চাশ শতাংশ মূল্য সহায়তায় জেলার ২৮ জন কৃষককে কম্বাইন হারভেস্টার এবং রিপার মেশিন প্রদান করেছে কৃষি মন্ত্রণালয়। ইতোমধ্যে কৃষক পর্যায়ে এসব মেশিন হস্তান্তর করা হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ‘সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ’ প্রকল্পের আওতায় জেলার ২৮ জন কৃষক মোট তিন কোটি ৬৬ লাখ টাকার সরকারের কৃষি প্রযুক্তি খাতের উন্নয়ন সহায়তা প্রদান করা হয়েছে ।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলার নাটোর সদর উপজেলার তিনজন কৃষককে, নলডাঙ্গায় চারজনকে, সিংড়ায় নয়জনকে, গুরুদাসপুরে ছয়জনকে এবং বড়াইগ্রাম উপজেলায় চারজনকে কম্বাইন হারভেস্টার ও দুইটি রিপার মেশিন প্রদান করা হয়েছে।
বড়াইগ্রাম উপজেলা কৃষি অফিসার শারমিন সুলতানা জানান, একটি কম্বাইন হারভেস্টারের মূল্য ২৮ লাখ টাকা এবং একটি রিপার মেশিনের মূল্য এক লাখ ৮০ হাজার টাকা। আবেদনকারী কৃষকের তালিকা উপজেলা কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির মাধ্যমে অনুমোদনের পরে সংশ্লিষ্ট কৃষকবৃন্দের সাথে চুক্তিনামা সম্পাদন করে প্রকৃত মূল্যের পঞ্চাশ শতাংশ সরকারী ভর্তূকি প্রদান করে মেশিনগুলো হস্তান্তর করা হয়েছে।
নাটোর সদর উপজেলা কৃষি অফিসার মোঃ মেহেদুল ইসলাম জানান, গত ১২ এপ্রিল উপজেলা পরিষদ চত্বরে সুবিধাভোগী কৃষকবৃন্দের কাছে তিনটি কম্বাইন হারভেস্টার হস্তান্তর করা হয়েছে। এসব মেশিনের সুফল প্রাপ্তি নিশ্চিত করতে তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে।
নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক সুব্রত কুমার সরকার বাসস’কে বলেন, কৃষি ক্ষেত্রে বর্তমানে পশু শক্তি, শ্রম শক্তি ও যান্ত্রিক শক্তি ব্যবহার করা হয়। এরমধ্যে চাষের কাজে ব্যবহৃত পশুর সংখ্যা পর্যায়ক্রমে হ্রাস পাচ্ছে। আবার কৃষি ক্ষেত্রে শ্রমিকের একটি বড় অংশ শিল্প ও পরিবহন খাতে স্থানান্তরিত হওয়ার প্রেক্ষাপটে শ্রমিকের অভাব দিন দিন প্রকট হচ্ছে। এ অবস্থায় যান্ত্রিক উৎস থেকে কৃষি শক্তির ঘাটতি পূরণের কোন বিকল্প নেই। এসব কৃষি যন্ত্র ব্যবহার করে কৃষকরা জমিতে সময়মত চাষ, রোপণ ও কর্তনের মাধ্যমে কৃষিকে সমৃদ্ধ করতে সক্ষম হবেন।

অন্যান্য সংবাদ
- Advertisment -spot_img
bn Bengali
X
%d bloggers like this: