রবিবার, মে ৯, ২০২১
spot_imgspot_imgspot_imgspot_img
Homeবিনোদনবান্দরবানে ঘরোয়া আয়োজনে হবে সাংগ্রাই উৎসব

বান্দরবানে ঘরোয়া আয়োজনে হবে সাংগ্রাই উৎসব

বছর ঘুরে ফিরে এসেছে পার্বত্য চট্টগ্রামের মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসব । তবে মহামারি করোনা আর লকডাউনের কারণে বর্ষবরণের এ উৎসবে বান্দরবানে কোন আয়োজন হবে না । শুধু ঘরে ঘরে সাংগ্রাইংয়ে পারিবারিকভাবে আনুষ্ঠানিকতা পালিত হবে।
সাংগ্রাই উৎসব উদযাপন পরিষদের সভাপতি হ্লাহেমং বলেন, বৌদ্ধ বিহারে সীমিত পরিসরে নির্ধারিত লোকজন নিয়ে ধর্মীয় বিধিবিধানের কর্মসূচি পালিত হবে। জনসমাগম করে জলকেলি উৎসব, বুদ্ধ স্নান কিংবা বয়োজৈষ্ট্য পূজা হবে না। তবে ঘরোয়া পরিবেশে বুদ্ধ স্নান এবং বয়োজৈষ্ঠ্য পূজা অনুষ্ঠিত হবে। করোনা ভাইরাসের বিস্তার রোধে সরকারি নির্দেশনার আলোকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এদিকে সবুজ পাহাড়ের কোথাও নেই রঙিন আয়োজনের কোনো আমেজ। পাহাড়ের আদিবাসী মানুষের মাঝে নেই কোন আনন্দ উদ্দীপনা। বৈশ্বিক মহামারি করোনাভাইরাস কেড়ে নিয়েছে সেই আনন্দ। উৎসবের আনন্দ আয়োজনে পড়েছে ভাটা।
আরো জানা যায়, সাংগ্রাই উৎসবকে কেন্দ্র করে এ সময়ে মারমা পল্লীতে গড়ে উঠা দোকানগুলোতে থাকত উপচে পড়া ভিড়। কিন্তু সেই ভিড় এখন নেই। বেঁচা বিক্রিও গেছে কমে। অনেকটা অলস সময় কাটাচ্ছেন ব্যবসায়ী।
উজানি পাড়ার ব্যবসায়ী উমেনু মার্মা জানান, লকডাউনের কারণে গত বছরও বেঁচা বিক্রি হয়নি, এবারও একই অবস্থা। সকাল থেকে তেমন কাস্টমার নেই। এসময় প্রচুর ভিড় থাকত দোকানে।
গত সোমবার এক সংবাদ সম্মেলনে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা জানান, করোনা পরিস্থিতির কারণে সাংগ্রাইংয়ের মঙ্গল শোভাযাত্রা, মৈত্রী পানি বর্ষণ কর্মসূচি, খেলাধুলার আয়োজনসহ বাইরে জনসমাগম হয় এ রকম সব উৎসব আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছে।
বান্দরবান পার্বত্য জেলায় আগামী কাল শুরু হবে তিন দিন ব্যাপী সাংগ্রাই উৎসব ।

অন্যান্য সংবাদ
- Advertisment -spot_img
bn Bengali
X
%d bloggers like this: