শুক্রবার, মে ৭, ২০২১
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিকসংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৩ এপ্রিল ২০২১

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৩ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মহারাষ্ট্রে হাসপাতালে আগুন, ১৩ করোনা রোগীর মৃত্যু

ভারতের মহারাষ্ট্রে একের পর এক দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছেন করোনায় আক্রান্ত রোগীরা। এর আগে হাসপাতালের বাইরে অক্সিজেন ট্যাঙ্কার লিক হয়ে অক্সিজেনের অভাবে ২৪ করোনা রোগীর মৃত্যু হয়েছে। এবার একটি হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় কমপক্ষে ১৩ করোনা রোগীর মৃত্যু হলো। মহারাষ্ট্রের রাজধানী মুম্বাই থেকে ৭০ কিলোমিটার দূরের ভিরার এলাকার একটি হাসপাতালে ওই দুর্ঘটনা ঘটেছে। নিহতরা সবাই ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে চিকিৎসাধীন ছিলেন।

করোনা শনাক্ত সাড়ে ১৪ কোটি ছাড়াল

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াবহতা ক্রমশ বেড়েই চলেছে। এখন পর্যন্ত সারা বিশ্বে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন সাড়ে ১৪ কোটির বেশি মানুষ। এ সময়ে করোনায় মারা গেছেন ৩০ লাখ ৮৪ হাজারের বেশি।ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে মোট ১৪ কোটি ৫৩ লাখ ২২ হাজার ৫২১ জন করোনা রোগী। এর মধ্যে মারা গেছেন ৩০ লাখ ৮৪ হাজার ৯৯৫ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন মোট ১২ কোটি ৩৩ লাখ ৯ হাজার ৫০৭ জন।

এবার দিল্লিতে অক্সিজেন সঙ্কটে ২৫ রোগীর মৃত্যু

করোনার দ্বিতীয় ঢেউয়ে পুরোপুরি বিপর্যস্ত ভারত। টানা কয়েকদিন ধরে করোনার লাগাম টানা যাচ্ছে না। ফলে বিভিন্ন রাজ্য বিশেষ করে রাজধানী দিল্লিতে অক্সিজেনের সঙ্কট তীব্র থেকে তীব্রতর হয়ে উঠেছে। গত ২৪ ঘণ্টায় দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালে অক্সিজেনের অভাবে ২৫ রোগীর মৃত্যু হয়েছে। ওই রোগীদের অবস্থা বেশ গুরুতর ছিল। কিন্তু তাদের পর্যাপ্ত অক্সিজেন সাপোর্ট দিতে না পারায় বাঁচানো সম্ভব হয়নি।

লিবিয়া উপকূলে নৌকা ডুবে ১২০ অভিবাসীর মৃত্যুর শঙ্কা

লিবিয়া উপকূলে একটি নৌকা ডুবে যাওয়ার ঘটনায় কমপক্ষে ১২০ জন অভিবাসীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। একটি রাবারের নৌকায় করে ওই অভিবাসীরা ইউরোপে পাড়ি দেয়ার চেষ্টা করছিলেন বলে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা নিশ্চিত করেছে। একটি উদ্ধারকারী সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার বেশ কয়েকজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নৌকাটিতে প্রায় ১৩০ জন আরোহী ছিলেন। এখন পর্যন্ত ১০ জনের মরদেহ উদ্ধার করা হলেও জীবিত কাউকে উদ্ধার করা সম্ভব হয়নি। ধারণা করা হচ্ছে নৌকার আরোহীরা সবাই প্রাণ হারিয়েছে।

পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনি-ইসরায়েলি সংঘর্ষে শতাধিক আহত

পূর্ব জেরুজালেমে কট্টরপন্থী ইহুদি বিক্ষোভকারী, ফিলিস্তিনি ও ইসরায়েলি পুলিশের মধ্যে সংঘর্ষে শতাধিক ব্যক্তি আহত হয়েছেন। বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে। পুলিশ ফিলিস্তিনি ও কট্টর জাতীয়তাবাদী ইহুদি বিক্ষোভকারীদের আলাদা রাখার চেষ্টা করার সময় সংঘর্ষ বেঁধে যায়।কয়েক দিন ধরে ইসরায়েলের দখলকৃত এলাকাটিতে জাতীয়তাবাদী ও ধর্মীয় উত্তেজনা বৃদ্ধির পর এ ঘটনা ঘটলো।বেশ কিছু ফিলিস্তিনি জেরুজালেমের পুরনো শহরের প্রবেশপথে দামেস্ক দরজার কাছে জড়ো হয়েছিলেন। তখন কট্টর জাতীয়তাবাদী ইহুদিদের দল লেহাভার সমর্থকরা ওই দরজার দিকে ‘আরবদের মৃত্যু’ স্লোগান দিতে দিতে এগিয়ে যায়। এরপরই দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়।

মোদির পর মমতারও নির্বাচনী সব সভা বাতিল

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পর নিজের সব নির্বাচনী জনসভা বাতিল করে দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা পরিস্থিতির কারণে পশ্চিমবঙ্গের ভোটে রোড শো এবং মিছিল বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির নির্বাচন কমিশন। বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকেই তা কার্যকর করা হবে। নতুন নির্দেশে পদযাত্রা, রোড শো, বাইক মিছিলে নিষেধাজ্ঞার পাশাপাশি জনসভাতেও নিয়ন্ত্রণের কথা বলা হয়েছে।

নিখোঁজ সাবমেরিন উদ্ধারে এগিয়ে এল যুক্তরাষ্ট্রও

ইন্দোনেশিয়ার নৌবাহিনীর একটি সাবমেরিন ৫৩ জন আরোহী নিয়ে বুধবার সমুদ্রে নিখোঁজ হওয়ার পর এর সন্ধান ও উদ্ধারে সহায়তা করতে এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ ধারণা করছে, ওই সাবমেরিনটিতে এখন যে পরিমাণ অক্সিজেন আছে তাতে আরোহীদের জীবিত উদ্ধারের জন্য আর মাত্র কয়েক ঘন্টা সময় আছে। ইন্দোনেশিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র আশমাদ রিয়াদ বলেছেন, ‘আমাদের হাতে মাত্র শনিবার ভোর ৩টা পর্যন্ত সময় আছে – তাই আমরা সর্মাত্মক চেষ্টা করছি।’

২৪ দিন পর অনশন ভাঙলেন নাভালনি

রাশিয়ার প্রধান বিরোধী নেতা আলেক্সেই নাভালনি অনশন ভাঙছেন বলে ঘোষণা দিয়েছেন। ২৪ দিন ধরে অনশন চালানোর পর শুক্রবার খাবার গ্রহণে সম্মত হয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই সমালোচক। অনশন ভাঙার কয়েক ঘণ্টা আগে কারাগারে তার ব্যক্তিগত চিকিৎসকরা তাকে জীবন ও স্বাস্থ্য রক্ষার জন্য খাবার খেতে অনুরোধ করেন।গত ৩১ মার্চ থেকে নাভালনি আরও ভাল চিকিৎসা সেবার দাবিতে অনশন শুরু করেন। ইন্সটাগ্রাম পোস্টে নাভালনি লিখেছেন, চিকিৎসকরা তাকে দু’বার দেখে গেছেন এবং ‘অবস্থার উন্নতির প্রেক্ষিতে আমি আমার অনশন ধর্মঘট সমাপ্ত করছি।’

হিজাব নিষিদ্ধ করেছে আজারবাইজান

পবিত্র রমজান মাসে নারীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আজারবাইজান। এই ঘটনায় মুসলিমদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। দেশটির একটি ইসলামি সংগঠনের প্রধান হাজ ইলকার ইব্রাহিম উগলু একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে সেদেশে হিজাবের ওপর বিধিনিষেধ আরোপের বিষয়ে বলেন, পবিত্র এই রমজান মাসে কারও কারও ইসলাম নিয়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা ব্যর্থ হবে।

অন্যান্য সংবাদ
- Advertisment -spot_img
bn Bengali
X
%d bloggers like this: