রবিবার, মে ৯, ২০২১
spot_imgspot_imgspot_imgspot_img
Homeখেলাধুলা২০২২ সাল থেকে ১৪ দিনে টুর্নামেন্ট শেষ করবে উইম্বলডন

২০২২ সাল থেকে ১৪ দিনে টুর্নামেন্ট শেষ করবে উইম্বলডন

২০২২ সাল থেকে উইম্বলডন চ্যাম্পিয়নশীপ হবে ১৪ দিনের। ঘাসের কোর্টের গ্র্যান্ড স্ল্যামের ঐতিহ্যবাহী প্রথা অনুযায়ী টুর্নামেন্টের মাঝামাঝিতে রোববার সাধারণত ম্যাচ অনুষ্ঠিত না হলেও তার ব্যতিক্রম করা হচ্ছে। অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব (এইএলটিসি) এই তথ্য নিশ্চিত করেছে।
উম্বলডন শুরু হবার পর প্রথম রোববারটি সাধারনত রেস্ট ডে থাকে। ঐ দিন পরবর্তী রাউন্ডগুরেলা নিয়ে কাজ করার সুযোগ পায় আয়োজক সংস্থা। যে কারনে পরের সোমবারটি বেশ ব্যস্ত সময় কাটাতে হয়। কিন্তু এই প্রথার পরিবর্তনের সিদ্ধান্ত জানাতে গিয়ে এইএলটিসি‘র চেয়ারম্যান ইয়ান হিউয়েট বলেছেন, ‘২০২২ সাল থেকে সেন্টার কোর্ট ভিত্তিক টুর্নামেন্টের পরিকল্পনা গড়ে তোলা হবে। মধ্য রোববারটি স্থায়ীভাবে টুর্নামেন্টের অংশ হিসেবে অন্তর্ভূক্ত থাকবে। যে কারনে পুরো টুর্ণামেন্ট ১৪ দিনে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য অবশ্য গত পাঁচ বছর যাবত ঘাসের কোর্টের টেকনোলজির উন্নতি ও পরিচর্যাকে ধন্যবাদ জানাতেই হয়। আমরা এখন পূর্ণ একটি দিন বিশ্রামের পরিবর্তে একটানা সেন্টার কোর্টে খেলা চালিয়ে যাবার মত সামর্থ্য রাখি।‘
মধ্য রোববারটি সাধারণত ‘পিপলস সানডে’ হিসেবে পরিচিত। কারন অতীতে অনেক সময় দেখা গেছে বৃষ্টির কারনে যদি আগের দিনের কোন ম্যাচ বাতিল হয় তবে রোববার সেই ম্যাচটি আযোজিত হলে টিকিট বিক্রির বিষয়টিও পরিবর্তিত হয়ে যায়। ঐদিন সাধারনের জন্য টিকিট বিক্রির বিষয়টি উন্মুক্ত করে দেয়া হয়।
আরো একটি বড় পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। উইম্বলডনে খেলতে আসা শীর্ষ পর্যায়ের খেলোয়াড়রা সাধারণত নিজেদের সুবিধার্থে কোর্টের কাছাকাছি ব্যক্তিগত কোন বাড়ি ভাড়া নিয়ে থাকেন। কিন্তু এবছর খেলোয়াড়রা আর সেটা করতে পারবে না। এক্ষেত্রে করোনা পরিস্থিতির বিষয়টি মাথায় রেখেছেন আয়োজকরা। এই আইন এমনকি ব্রিটিশ খেলোয়াড়দের ক্ষেত্রে প্রযোজ্য হবে।
বিভিন্ন কোর্টে সর্বোচ্চ ২৫ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে ব্রিটিশ সরকার। গত বছর করোনা মহামারির কারনে টুর্নামেন্টটি বাতিল ঘোষনা করা হয়েছিল। ঐ সময় টিকিটের মূল্য যা ছিল সেটাই এবছর নির্ধারিত রয়েছে।
করোনা মহামারির কারনে একমাত্র গ্র্যান্ড স্ল্যাম হিসেবে গত বছর উইম্বলডন বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল আয়োজক কমিটি।

অন্যান্য সংবাদ
- Advertisment -spot_img
bn Bengali
X
%d bloggers like this: