10 Apr 2021
dpcnews24 logo

720 Views

এবারও হচ্ছে না জব্বারের বলী খেলা!

করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া ও জনসমাগম ঝুঁকিপূর্ণ হওয়ায় এবারও শতবর্ষী ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছেন আয়োজক কর্তৃপক্ষ। আজ বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে আবদুল জব্বারের বলী খেলা ও মেলা কমিটি দ্বিতীয়বারের মতো বলী খেলা ও মেলা স্থগিতের ঘোষণা দেন।

মেলা কমিটির সভাপতি কাউন্সিলর জহর লাল হাজারী সংবাদ সম্মেলনে বলেন, ‘১৯০৯ সাল থেকে প্রতি বছর ১২ বৈশাখ দেশের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা ও মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এটা চট্টগ্রামের মানুষের প্রাণের অনুষ্ঠান। করোনা পরিস্থিতি এখানে উন্নতি না হওয়ায় এবং জনসমাগম ঝুঁকিপূর্ণ থাকায় আগামী ১৪২৮ বাংলা ১২ বৈশাখ মেলা ও বলী খেলা স্থগিত ঘোষণা করা হয়েছে।’

এর আগে করোনা মহামারির প্রভাবে গত বছরও এই মেলা ও খেলা স্থগিত করে মেলা কমিটি। সংবাদ সম্মেলনে মেলা কমিটির সহ সভাপতি ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন, বলী খেলা ও মেলা কমিটির সহ সভাপতি সাবেক কাউন্সিলর এমএ মালেক, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, সাবেক কাউন্সিলর এসএম জাফর, সাবেক কাউন্সিলর মোহাম্মদ তৈয়ব, আখতার আনোয়ার বাদল, আইয়ুব আলী, মুক্তিযোদ্ধা সাংবাদিক দেব প্রসাদ দাশ প্রমুখ উপস্থিত ছিলেন।

ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুব সমাজকে সংগঠিত করতে ১১০ বছর আগে স্থানীয় আব্দুল জব্বার সওদাগর নগরীর লালদীঘি মাঠে কুস্তি প্রতিযোগিতা আয়োজন করেন। পরে যা আব্দুল জব্বারের বলী খেলা নামে পরিচিত হয়। বাংলা পঞ্জিকা অনুসারে ১২ বৈশাখ জব্বারের বলী খেলা অনুষ্ঠিত হয়। ১২ বৈশাখের দুই-তিন দিন আগে থেকে লালদীঘির মাঠ ও আশপাশের এলাকা নানা পণ্যে ভরে ওঠে। তিন দিনের মেলা হলেও সপ্তাহব্যাপী নানা পণ্যের পসরা সাজিয়ে চলে বিকিকিনি।

সর্বশেষ সংবাদ

About Us

newspaper logo

EDITOR / CEO :
KAZI FARID AHMED

Contact Us

Email : dpcnews24@gmail.com

Phone : 019

web : dpcnews24.com

Address : Dhaka, Mhotijeel-1100

Follow us at: